• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে শিক্ষার্থীদের দুশ্চিন্তা নেই : শিক্ষামন্ত্রী

ডেস্ক
প্রকাশিত জুন ৯, ২০২৩, ০৬:০১ পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে শিক্ষার্থীদের দুশ্চিন্তা নেই : শিক্ষামন্ত্রী
সংবাদটি শেয়ার করুন....

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির কারণে দেশের বাইরে পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের কোনো সমস্যা হবে না। তবে নির্বাচনে ষড়যন্ত্রকারীদের সাবধান থাকতে হবে।

বুধবার (৩১ মে) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র কাচারি বাড়িতে সিআরআই ও ইয়াং বাংলার উদ্যোগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যেসব শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যেতে চান, যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে তাদের দুশ্চিন্তার কিছু নেই। সাবধান থাকতে হবে তাদের যারা ঘোষণা দিয়ে নির্বাচন বয়কট করেন, নির্বাচন প্রতিহত করার চেষ্টা করেন এবং নির্বাচনে বিশৃঙ্খলা সৃষ্টি করে দেশের সাধারণ মানুষের জান-মালের ক্ষতি করেন। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। গণতান্ত্রিক পন্থায় বাংলাদেশে নির্বাচন করে আসছি। আগামীতেও স্বাধীন ও নিরপেক্ষভাবে নির্বাচন হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ডিপিপির কাজ শেষ হয়েছে। সেটি মূল্যায়ন চলছে। এটি একনেকে এলে তবেই চূড়ান্ত রূপ পাবে। উচ্চশিক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হার কমে যাচ্ছে। বিষয়টি আমরা অবশ্যই খতিয়ে দেখব। এখন উচ্চশিক্ষার ক্ষেত্রে ডিগ্রি পাশ করেও অন্য কোনো বিষয়ে উচ্চতর শিক্ষা নেওয়ার ব্যবস্থা হচ্ছে। এ ছাড়া অনেক ডিপ্লোমা কোর্সেরও ব্যবস্থা রয়েছে।

শিক্ষামন্ত্রীর সঙ্গে এ সময় আরও উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর শাহ আজম, সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিনসহ সিআরআই ও ইয়াং বাংলার সদস্যরা।