• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মাগুরার পংকজ

ডেস্ক
প্রকাশিত অক্টোবর ১০, ২০২৩, ১৭:৪২ অপরাহ্ণ
খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মাগুরার পংকজ
সংবাদটি শেয়ার করুন....

মিলন কান্তি দাস।।

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ এর খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন মাগুরা শহরের ভিটাসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পংকজ কান্তি আইচ।
তিনি ২০১৭ সালে বিসিএস (নন ক্যাডার) হিসেবে সরাসরি প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান । বিদ্যালয়ে যোগদানের পর থেকেই তিনি সহকর্মীদের নিয়ে নানারকম উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেন। পিয়িছি পড়া জনপদের সন্তানদের লেখাপড়ার মান উন্নয়ন, শিক্ষার পরিবেশ নিশ্চিত করন, ডিজিটাল অফিস ও সুসজ্জিত শ্রেণীকক্ষ তৈরি, ডিজিটালাইজেশনের পূর্ব পাঠ, শ্রেণী পাঠদানে ইনোভেশন, করিডোরে বাংলা- গণিত- ইংরেজি ও জ্যামিতিক কর্নার স্থাপন, ছবির দেয়ালিকা প্রকাশ, শিশুদের জীবন দক্ষতা উন্নয়নে ফায়ার সার্ভিসের মাধ্যমে মক ড্রিল, গুড প্যারেন্টিং ও রোড সেফটি বিষয়ে অভিভাবকদের নিয়ে সেমিনার, করোনা ও ডেঙ্গু পরিস্থিতিতে ব্যতিক্রমী কার্যক্রম গ্রহণ ও সরকারের ব্যয় সংকোচন, স্থানীয় দ্বন্দ্ব নিরসন করেছেন। দীর্ঘ ১০ বছর পরে এসএমসি কমিটি গঠন, বিদ্যালয়ের সম্পদ সংরক্ষণ ও যথাযথ ব্যবহার নিশ্চিত করা, দিন ও রাতে সামাজিক নিরাপত্তা ও আকর্ষণীয় রঙিন বিদ্যালয় তৈরি, ছাত্রশিক্ষক যৌথ ক্লাস উদ্ভাবন, শিক্ষার্থী অভিভাবক ও শুভানুধ্যায়ীদের সহযোগিতায় বন্যা ও শীতের মত দুর্যোগ পরিস্থিতিতে সহায়তা প্রদান, করোনা পরিস্থিতিতে বিনা খরচে প্রাথমিক শিক্ষায় সরকারের বিভিন্ন কর্মকান্ডের ভিডিও ডকুমেন্টারি ও কনটেন্ট তৈরিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারসহ নানাবিধ কার্যক্রম করেন। এসব বিষয়ে সফলতা অর্জনের কারণে তিনি খুলনা বিভাগের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছেন।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগে অনার্স ও ডিজাস্টার ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রীসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ডেভলপমেন্ট স্টাডিজ বিভাগেও মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। তিনি নেপ ময়মনসিংহ থেকে প্রাথমিক শিক্ষায় উচ্চতর প্রশিক্ষণে সারা দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেন। সরকারি চাকরির আগে তিনি ব্র্যাকের কেন্দ্রীয় অফিসে কিশোর কিশোরী উন্নয়ন প্রকল্পে বেশ কয়েক বছর কাজ করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি একজন নাট্যকর্মী, সংগীতশিল্পী ও উপস্থাপক হিসেবে মাগুরায় ব্যাপক সুনাম কুড়িয়েছেন।
৯ অক্টোবর-২৩ বিকেলে খুলনার বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ ও প্রাথমিক শিক্ষা, খুলনা বিভাগীয় উপ-পরিচালক মোঃ মোসলেম উদ্দিন এর যৌথ স্বাক্ষরিত একপত্রে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা, কাব শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, ব্যক্তি-প্রতিষ্ঠানের বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করেন। পংকজ কান্তি আইচের এ সাফল্যে বিভিন্ন সুধী মহল থেকে তার প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।