• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২২ গজের মঞ্চে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ১০ দেশ

ডেস্ক
প্রকাশিত অক্টোবর ৫, ২০২৩, ০৪:২৫ পূর্বাহ্ণ
২২ গজের মঞ্চে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ১০ দেশ
সংবাদটি শেয়ার করুন....

লন্ডন থেকে আহমেদাবাদ, ওভাল থেকে নরেন্দ্র মোদি স্টেডিয়াম সময়ের পরিক্রমায় চার বছর পর বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা উঠল আজ। ভারতের মাটিতে ৪৫ দিনের ক্রিকেটীয় যুদ্ধে ১০ দেশের বিশ্ব সেরার মঞ্চ তৈরি। যেখানে আজ উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। দীর্ঘ দেড়মাসের লড়াইয়ে অজস্র রেকর্ড ও অবিস্মরণীয় গল্পের সাক্ষী হবে ভারতের ১০টি মাঠ।

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হয়েছিল ওয়ানডে বিশ্বকাপের প্রথম আসর। ক্যারিবিয়ান ক্রিকেটের রূপকথার গল্প সেবারই শুরু হয়েছিল। ক্লাইভ লয়েডের হাত ধরে নিজেদের ক্রিকেটীয় শক্তির জানান দিয়ে উদ্বোধনী বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপরের গল্প সবারই জানা, ১৯৭৯ সালেও নিজেদের রাজত্ব ধরে রাখে লয়েডের দল।

এশিয়া মহাদেশ থেকে ১৯৮৩ সালে ২২ গজে নয়া রাজার আবির্ভাব ঘটে। কপিল দেবের নেতৃত্বে বিশ্ব কাঁপানো দল ওয়েস্ট ইন্ডিজকে হতাশায় ডুবিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর ওয়ানডে ক্রিকেট থেকে ক্যারিবিয়ানদের দাপট ধীরে ধীরে নিস্তেজ হয়ে যাওয়া। ক্রিকেটে ১৯৮৭ সাল থেকে নিজেদের আধিপত্যের জানান দেয়া শুরু করে অ্যালেন বর্ডারের অস্ট্রেলিয়া। ভারতের কলকাতায় অনুষ্ঠিত সেবারের বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ইংলিশদের হারিয়ে বিশ্ব সেরার তকমা নিজেদের করে নিয়েছিল অজিরা।

একে একে ১২টি বিশ্বকাপ আসর মাঠে গড়ায় যেখানে সর্বোচ্চ শিরোপাধারী দেশ ওশেনিয়া মহাদেশের অস্ট্রেলিয়া। সব কিছু ছাপিয়ে ভারতের আহমেদাবাদে
বিশ্বকাপের ১৩তম আসরের সূচনালগ্নে সমর্থকদের উচ্ছ্বাস-উন্মাদনা বাড়তি মাত্রা ধারণ করেছে।

১০ দেশ নিয়ে আয়োজিত বিশ্বকাপে এবার সকলের চোখ শক্তিশালী দেশগুলোর দিকে থাকলেও বাকি দলগুলো চমকে দিতে প্রস্তুত। যেখানে অন্যতম নাম েক যুগ পর বিশ্নেবকাপে সুযোগ পাওয়া নেদারল্যান্ডস ও ডার্ক হর্স খ্যাত আফগানিস্তান।

তবে একটি কারণে এবারের বিশ্বকাপ হতে যাচ্ছে অন্য সকল বিশ্বকাপ থেকে আলাদা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই এই প্রথম আয়োজিত হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ। ক্লাইভ লয়েডে হাত ধরে যে সূচনার শুরু করেছিল ক্যারিবিয়ানরা তা নিকোলাস পুরানরা এবার ধরে রাখতে পারেনি।

বিশ্বকাপের বাছাই পর্ব উতরাতে ব্যর্থ ওয়েস্ট ইন্ডিজ এবার থাকছে কেবল দর্শক হয়ে। সবাইকে চমকে দিয়ে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাই পর্ব থেকে নেদারল্যান্ডস তাদের দীর্ঘ ১২ বছরের আক্ষেপ মোচন করে ভারত বিশ্বকাপে।

৪৩দিনের ম্যাচ ডেতে ভারতের দশটি শহরে আয়োজিত হবে মেগা এই আসর। এবারের বিশ্বকাপে ভারতকে সবাই এগিয়ে রাখছে শিরোপার অন্যতম দাবীদার হিসেবে। তার কারণও রয়েছে একাধিক। নিজেদের দেশে শক্তিশালী ভারত যেমন পাবে হোম কন্ডিশনের সুবিধা, তেমনি সবশেষ তিন বিশ্বকাপের ইতিহাস রোহিত শর্মাদের পক্ষে কথা বলছে। কেননা ২০১১ থেকে অনুষ্ঠিত বাকি তিন বিশ্বকাপের শিরোপা জিতেছিল আয়োজক দেশ।

আজ বাংলাদেশ সময় দুপুর ২টা বেজে ৩০ মিনিটে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপের ১৩তম আসর। আগামীকাল পাকিস্তান মাঠে নামলেও স্বাগতিক দেশ ভারত তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে ৮ অক্টোবর। অপরদিকে বাংলাদেশ তাদের প্রথম বিশ্বকাপ ম্যাচে ৭ অক্টোবর আফগানিস্তানের মুখোমুখি হবে। দীর্ঘ ৪৫ দিনের লড়াই শেষে ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে বহুল প্রতীক্ষিত বিশ্বকাপ ফাইনাল।