• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা বন্ধ করলো পোল্যান্ড

ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ২৪, ২০২৩, ০৬:২৫ পূর্বাহ্ণ
ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা বন্ধ করলো পোল্যান্ড
সংবাদটি শেয়ার করুন....

ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহ করা বন্ধ করে দিয়েছে প্রতিবেশী দেশ পোল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী মাতেউজ মোরাভিকি এ তথ্য জানিয়েছেন।

গতকাল (বুধবার) তিনি বলেন, ইউক্রেনকে অস্ত্র সরবরাহের পরিবর্তে পোল্যান্ড এখন থেকে নিজের নিরাপত্তার দিকে মনোযোগ দেবে। ইউক্রেন থেকে খাদ্যশস্য আমদানি করা নিয়ে দু’দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন দেখা দেওয়ার পর এই সিদ্ধান্ত নিলো পোল্যান্ড। ইউক্রেনের খাদ্যশস্য আমদানি করার ফলে পোল্যান্ডের স্থানীয় কৃষক ও কৃষিপণ্যের বাজার ক্ষতিগ্রস্ত হয়েছে।

পোলিশ প্রধানমন্ত্রী মোরাভিকি বলেন, “আমরা আর ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছি না। কারণ, আমরা এখন পোল্যান্ডকে আরও বেশি অত্যাধুনিক আছে সজ্জিত করার কাজ করছি।”

তিনি তার বক্তব্যের শেষ পর্যায়ে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, প্রয়োজনে ইউক্রেনের ওপরে আরও বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। তারা বুঝতে পারছে না যে ইউক্রেনের খাদ্যশস্যের কারণে পোল্যান্ডের কৃষি শিল্প কতটা অস্থিতিশীল হয়ে উঠেছে।

আরও পড়ুন: ইউক্রেনের ১৯ ড্রোন ভূপাতিতের দাবি রাশিয়ার

সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশের মধ্যে মারাত্মক রকমের বাণিজ্য সংঘাত দেখা দিয়েছে। রাশিয়ার সঙ্গে দ্বন্দ্বের জের ধরে কৃষ্ণ সাগর দিয়ে শস্য রফতানি বন্ধ হওয়ার ফলে ইউক্রেনের খাদ্যশস্য মধ্য ও পশ্চিম ইউরোপের বাজারগুলোতে স্থলপথে ব্যাপকভাবে প্রবেশ করে।

এতে প্রতিবেশী পোল্যান্ডসহ অনেক দেশে খাদ্যশস্যের দাম মারাত্মকভাবে কমে যায় এবং স্থানীয় উৎপাদনকারীরা ক্ষতিগ্রস্ত হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি