• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইরান-আফগান সীমান্তে সংঘর্ষ, নিহত অন্তত ২

ডেস্ক
প্রকাশিত মে ২৭, ২০২৩, ১৮:২৫ অপরাহ্ণ
ইরান-আফগান সীমান্তে সংঘর্ষ, নিহত অন্তত ২
সংবাদটি শেয়ার করুন....

ইরান-আফগানিস্তানের সীমান্ত এলাকায় ইরানি সীমান্তরক্ষী বাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় গোলাগুলিতে অন্তত দুজন নিহত ও আরও অনেক আহত হয়েছেন বলে শনিবার তালেবানের একজন মুখপাত্র জানিয়েছেন।

কী কারণে উভয় দেশের সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর মাঝে সংঘর্ষের এই ঘটনা ঘটেছে তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। তবে ইরান-আফগানিস্তানের মাঝে পানির অধিকার নিয়ে চলমান তীব্র উত্তেজনার মাঝে সীমান্তে এই সংঘর্ষ হয়েছে।

আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করছে অভিযোগ করেছে ইরান। শুষ্ক মৌসুমে হেলমান্দ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। যদিও ইরানের আনা অভিযোগ অস্বীকার করেছে তালেবান।

তালেবান পরিচালিত আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে বলেছেন, ‘আজ নিমরোজ প্রদেশে ইরানের সীমান্তরক্ষী বাহিনী আফগানিস্তানের নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি চালিয়েছে। পরে আফগান বাহিনী পাল্টা জবাব দেয়। গোলাগুলিতে উভয়পক্ষের একজন করে নিহত ও অনেকে আহত হয়েছেন।’

মুখপাত্র বলেছেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ইসলামিক আমিরাত তার প্রতিবেশীদের সাথে যুদ্ধ করতে চায় না। তবে হতাহতদের পরিচয় প্রকাশ করেননি তিনি।

সংঘর্ষে ইরানের এক সীমান্তরক্ষীর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা নুর নিউজ।

এর আগে ইরানের উপপুলিশ প্রধান কাসেম রেজাই বলেছেন, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তালেবান বাহিনী সাসোলি তল্লাশি চৌকিতে গুলি চালাতে শুরু করে… এই ঘটনায় ইরানের সীমান্তরক্ষীরা পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছে।

ইরানের সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে বলেছে, তালেবানের যোদ্ধাদের ব্যাপক ভারী অস্ত্র থেকে গুলি ছোড়ার কারণে হতাহতের ঘটনা ঘটেছে।