• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কোরআন পোড়ানো বর্বরতা: পোপ ফ্রান্সিস

ডেস্ক
প্রকাশিত আগস্ট ২, ২০২৩, ০৭:৪৩ পূর্বাহ্ণ
কোরআন পোড়ানো বর্বরতা: পোপ ফ্রান্সিস
সংবাদটি শেয়ার করুন....

সম্প্রতি সুইডেন ও ডেনমার্কে পবিত্র কোরআনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনাকে বর্বরতা বলে উল্লেখ করেছেন খ্রিস্টানদের ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। এই ঘটনার নিন্দা জানিয়েছেন তিনি।

ইরানের বার্তা সংস্থা ইরনা এক খবরে জানিয়েছে, আর্জেন্টিনার শিয়া আলেম আব্দুল কারিম পাজকে লেখা এক চিঠিতে এসব কথা বলেন পোপ ফ্রান্সিস।

খবরে বলা হয়েছে, আব্দুল কারিম পাজ পবিত্র কোরআন পোড়ানোর বিষয়ে পোপ ফ্রান্সিসকে সম্প্রতি একটি চিঠি লিখেছিলেন। (মঙ্গলবার) ওই চিঠির জবাব দিয়েছেন পোপ।

পোপ ফ্রান্সিসকে লেখা চিঠিতে আব্দুল কারিম পাজ, যারা এই জঘন্য কাজ করেছে তারা মূলত আব্রাহামিক ধর্মের বিরুদ্ধে। জবাবে পোপ ফ্রান্সিস লিখেছেন, পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা সত্যিই বর্বর কাজ। মানুষের মধ্যে সংলাপ অনুষ্ঠানের পথে এটি বাধা সৃষ্টি করে।

এর আগেও পোপ ফ্রান্সিস ধর্ম অবমাননার বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন এবং এসব কাজের জন্য তিনি রাগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার পরও এই তীব্র নিন্দা জানিয়েছিলেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পোপ বলেছিলেন যে, পবিত্র কোরআনে আগুন দেওয়া বাকস্বাধীনতার অন্তর্ভুক্ত হতে পারে না।

পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় বিশ্বজুড়ে ফুঁসে উঠেছে মুসলিমরা। বিভিন্ন দেশ এ বিষয়ে তীব্র নিন্দা প্রকাশ করেছে। এছাড়া সুইডেন ও ডেনমার্ককে সতর্ক করে দিয়েছে তারা।