• ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চীন সফরে যাচ্ছেন পুতিন

ডেস্ক
প্রকাশিত জুলাই ২৬, ২০২৩, ০৫:৩৮ পূর্বাহ্ণ
চীন সফরে যাচ্ছেন পুতিন
সংবাদটি শেয়ার করুন....

চীন সফরে যাচ্ছেন পুতিনচীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: ইন্টারনেট
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অক্টোবরে চীন সফরের পরিকল্পনা করছেন বলে জানিয়েছে ক্রেমলিনের একজন শীর্ষ কর্মকর্তা। মঙ্গলবার তিনি এমন তথ্য জানান।

রাশিয়ার বার্তা সংস্থা পুতিনের পররাষ্ট্র নীতি উপদেষ্টা ইউরি উশাকভকে উদ্ধৃত করে বলেছে যে, এই সফরের সময় চীনে ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ ফোরামের সঙ্গে কথা বলবেন পুতিন। বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এশিয়াকে ইউরোপীয় এবং আফ্রিকান দেশগুলোর সঙ্গে সংযুক্ত করার জন্য অবকাঠামো প্রকল্পগুলি জড়িত।

উশাকভ বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে দেওয়া প্রতিশ্রুতি পূরণের জন্য পুতিন তুরস্ক সফরের পরিকল্পনা করছেন। যদিও সেই সফরের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।

তিনি আরও জানান, সেপ্টেম্বরে ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছে। সেখানে পুতিন উপস্থিত হবেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে তিনি এই সফরের বিষয়টি এখনও বাদ দেননি।

আগামী মাসে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে অর্থনৈতিক ফোরাম ব্রিকসের সম্মেলন। সেখানে যাওয়ার কথা ছিল পুতিনের। তবে আন্তর্জাতিক অপরাধ আদলত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা দেওয়ায় শেষ পর্যন্ত ওই সফর বাতিল করেছেন পুতিন।

কারো বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেফতারি পরোয়ানা থাকলে তাকে গ্রেফতার করতে হয় যদি তিনি এই সংস্থার কোনো সদস্য রাষ্ট্রে যান। দক্ষিণ আফ্রিকা এই সংস্থার সদস্য। যদিও রাশিয়া পুতিনের বিরুদ্ধে আইসিসির পরোয়ানা খারিজ করে দিয়েছে।

চীন, তুরস্ক ও ভারত আইসিসির সদস্য নয়। গ্রেফতারের আশঙ্কা ছাড়াই এসব দেশ ভ্রমণ করতে পারেন পুতিন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মস্কোর সফরের সাত মাস পর চীনে যাবেন পুতিন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে চীন নিরপেক্ষ থাকার দাবি করেছে। যদিও এখন পর্যন্ত মস্কোর কর্মকাণ্ডের নিন্দা জানাতে অস্বীকার করেছে দেশটি।