• ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাওয়া কি ঠিক?

ডেস্ক
প্রকাশিত জুলাই ৮, ২০২৩, ০৪:৩৬ পূর্বাহ্ণ
খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাওয়া কি ঠিক?
সংবাদটি শেয়ার করুন....

অনেকেই বিভিন্ন খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খান। বিশেষ করে সিঙ্গারা-সমুচার সঙ্গে কাঁচা পেঁয়াজ ও মরিচ বেশি খাওয়া হয়। এছাড়াও বিভিন্ন ধরনের মাংসের সঙ্গে কাঁচা পেঁয়াজ না হলে যেনো বাঙালির রসনা মেটে না। সালাদের সঙ্গেও পেঁয়াজ খাওয়ার চল রয়েছে। কিন্তু কাঁচা পেঁয়াজ খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? এতে শরীরে কী হয়? যা বলছেন পুষ্টিবিদরা?

কাঁচা পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ ও ফাইবার থাকে। পেঁয়াজে রয়েছে কুয়ারসেটিন ও জৈব সালফার। শরীরে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগীরাও পেঁয়াজ খেতে পারেন।‌

foodজৈব সালফার থাকে বলে পেঁয়াজের গন্ধ খানিকটা উগ্র ধরনের হয়। তবে রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে পেঁয়াজ মুখ্য ভূমিকা পালন করে। এর ফলে হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা কমে যায়।

পেঁয়াজের মধ্যে ভিটামিন সি, ভিটামিন সিক্স, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, কপার প্রচুর পরিমাণে রয়েছে। এই উপাদানগুলো শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য ভীষণভাবে জরুরি। নিয়মিত পেঁয়াজ খেলে স্নায়ুর রোগের ঝুঁকিও কমে।

শরীরে ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রমণ হলে তার থেকেও রক্ষা করে পেঁয়াজ। এতে থাকা উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কিন্তু কাঁচা পেঁয়াজ খাবার অপকারিতাও আছে। পেঁয়াজে যেহেতু প্রচুর পরিমাণে গ্লুকোজ, ফ্রুক্টোজ ও ফাইবার থাকে, তাই পেঁয়াজ ভালভাবে হজম করতে না পারলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।