• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রুশ তেলে ভাসছে ভারত-চীন!

ডেস্ক
প্রকাশিত জুন ১৭, ২০২৩, ০৯:২৭ পূর্বাহ্ণ
রুশ তেলে ভাসছে ভারত-চীন!
সংবাদটি শেয়ার করুন....

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার বাণিজ্য নতুন মোড় নিয়েছে। পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে তেল বিক্রিতে ভাটা পড়েছে রাশিয়ার। সেটি কাটিয়ে উঠতে সস্তায় তেল বিক্রি করছে দেশটি। এই সুযোগ লুফে নিচ্ছে ভারত ও চীন।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) এক রিপোর্টে জানিয়েছে, মে মাসে রাশিয়া যত পরিমাণ তেল রপ্তানি করেছে, তার ৮০ শতাংশই কিনেছে ভারত ও চীন। খবর দ্য হিন্দু ও আউটলুক ইন্ডিয়ার

আইইএ তাদের সাম্প্রতিক অয়েল মার্কেট রিপোর্টে বলেছে, ‘বিপুল সস্তার রুশ তেল এশিয়ায় নতুন ক্রেতা পেয়েছে। ভারত এখন রাশিয়া থেকে দৈনিক ২০ লাখ ব্যারেলের কাছাকাছি তেল কিনছে। অন্য দিকে, চীন দৈনিক রুশ তেল কেনা ৫ লাখ ব্যারেল থেকে বাড়িয়ে ২২ লাখ ব্যারেলে নিয়ে গেছে।’

গত মাসে রাশিয়া দৈনিক গড়ে ৩৮ লাখ ৭০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল রফতানি করেছে। এটি রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর সবচেয়ে বেশি।

আইইএ জানিয়েছে, ২০২৩ সালের মে মাসে রাশিয়া যে পরিমাণ তেল রফতানি করেছে, তার প্রায় ৮০ শতাংশ কিনেছে ভারত ও চীন।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের আগে রুশ তেলের সবচেয়ে বড় বাজার ছিল ইউরোপ। কিন্তু, জি-৭ গোষ্ঠী রাশিয়ার তেল সরবরাহ ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পরে রুশ তেল এশিয়ার বাজারে বেশি করে বিক্রি শুরু হয়। মে মাসে রাশিয়া থেকে ভারতের তেল আমদানি এপ্রিলের তুলনায় ১৪ শতাংশ বেশি ছিল।

শ্চিমা দুনিয়ার বাণিজ্যিক অবরোধের আঘাত অনেকটাই পুষিয়ে দিচ্ছে চীন ও ভারতের মতো দেশের আমদানি সূচক। বর্তমানে রাশিয়া, চীন ও মধ্যপ্রাচ্য মিলিয়ে নতুন যে অক্ষশক্তি গড়ে উঠেছে, তা ক্রমেই সঞ্চয় করছে শক্তি। তার মাধ্যমেই নির্ধারিত হচ্ছে অর্থনীতি ও বাণিজ্যের গুরুত্বপূর্ণ বিষয়াবলি।