• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আসছে আরও একটি ঘূর্ণিঝড়, আগামী সপ্তাহে তৈরি হতে পারে নিম্নচাপ

ডেস্ক
প্রকাশিত জুন ২, ২০২৩, ১৬:৩১ অপরাহ্ণ
আসছে আরও একটি ঘূর্ণিঝড়, আগামী সপ্তাহে তৈরি হতে পারে নিম্নচাপ
সংবাদটি শেয়ার করুন....

ভয়াবহ ঘূর্ণিঝড় ‘মোখা’ শেষ হতেই আবারও আরেকটি ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। সোমবার (৫ জুন) দক্ষিণ পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা আছে বলে জানানো হয়েছে। যা পরবর্তীতে নিম্নচাপে পরিণত হতে পারে। তারপরেই তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে বলে আশঙ্কা। শুক্রবার (০২ জুন) এমন অশনি সংকেট দিয়েছে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।

এরআগে, চলতি বছরের ১৪ মে বাংলাদেশ ও মিয়ানমারের ওপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড় মোখা। ঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ১৯০ কিমি। সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ২১০ কিমি। মোখা বিদায় নেওয়ার এক মাসও হয়নি। এর মধ্যেই নতুন করে ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হল।

আবহাওয়াবিজ্ঞানী উমাশঙ্কর দাস জানিয়েছেন, আগামী ৫ জুন দক্ষিণ পূর্ব আরব সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে পরবর্তী ৪৮ ঘণ্টায়, অর্থাৎ ৭ জুন নিম্নচাপ তৈরি হতে পারে। তারপরই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

মৌসম ভবনের আরও এক বিজ্ঞানী ডি শিবানন্দ পাই জানিয়েছেন, আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। তবে এখনই নিশ্চিত করে বলা যাবে না, এটা আদৌ শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না। আরব সাগরে ঘূর্ণিঝড় তৈরি হলে তার গতিবিধি কী হবে, তা এখনই স্পষ্ট করে কিছু জানা যায়নি। নিম্নচাপ তৈরির পরই এ ব্যাপারে ছবিটা আরও স্পষ্ট হবে বলে মনে করা হচ্ছে।