• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের ৪ শতাধিক এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন

ডেস্ক
প্রকাশিত নভেম্বর ১৯, ২০২৩, ০৫:৩৭ পূর্বাহ্ণ
রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের ৪ শতাধিক এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন
সংবাদটি শেয়ার করুন....

রাশিয়ার ব্যাপক ড্রোন হামলায় ইউক্রেনের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং উত্তরাঞ্চলের ৪ শতাধিক এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, ইউক্রেনীয় কর্মকর্তারা শনিবার জানিয়েছেন রাতে ইউক্রেনের বহু স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

এতে করে ইউক্রেনের দক্ষিণ, দক্ষিণ-পূর্ব এবং উত্তরাঞ্চলে অবস্থিত ৪০০ টিরও বেশি শহর ও গ্রাম বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।
ইউক্রেনে এই হামলায় ব্যবহৃত ইরানের তৈরি ৩৮টি শাহেদ ড্রোনের মধ্যে ২৯টি ড্রোন ভূপাতিত করায় ইউক্রেনীয় বিমানবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক ভিডিও বার্তায় শীত যত ঘনিয়ে আসবে রাশিয়ার হামলাও তত বাড়তে থাকবে বলে হুশিয়ার করেন জেলেনস্কি। গত শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা থেকে শনিবার ভোর ৪টার মধ্যে এসব ড্রোন ভূপাতিত করে ইউক্রেনীয় বিমানবাহিনী। খবর রয়টার্স।

গত শীত মৌসুমেও রাশিয়ান ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ইউক্রেনজুড়ে নানা স্থাপনায় আঘাত করেছিল। যার ফলে শীতের মাসগুলোতে লাখ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎ, গরম এবং পানি ছাড়াই থাকতে বাধ্য হয়েছিল।

ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয় বলেছে, দেশের চাহিদা মেটাতে সিস্টেমে পর্যাপ্ত বিদ্যুৎ থাকলেও রাশিয়ার ড্রোন হামলায় গ্রিডের ক্ষতির কারণে দেড় হাজারেরও বেশি গ্রাহক বিদ্যুৎ থেকে বঞ্চিত হয়েছেন।

এর আগে ড্রোন হামলায় ওডেসা এবং জাপোরিঝিয়া অঞ্চলে ৪১৬ টি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানানো হয়।