• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হামাস-ইসরায়েল সংঘাতে নিহত প্রায় ১৬০০

ডেস্ক
প্রকাশিত অক্টোবর ১০, ২০২৩, ০৬:১৩ পূর্বাহ্ণ
হামাস-ইসরায়েল সংঘাতে নিহত প্রায় ১৬০০
সংবাদটি শেয়ার করুন....

ভয়াবহ ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের ৭০৪ জন মানুষ নিহত হয়েছেন। হামলার ফলে আরও প্রায় ৪,০০০ ফিলিস্তিনি আহত হয়েছে। এছাড়া জাতিসংঘ জানিয়েছে যে ইসরায়েলি হামলার কারণে গাজার এক লাখ ৮৭ হাজার ৫১৮ জন মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

অপরদিকে হামাস যোদ্ধাদের ‘আল-আকসা স্ট্রম’ নামের সামরিক অভিযানে ইসরায়েলের ৯০০ মানুষ নিহত হয়েছে। এর মধ্যে একটি সঙ্গীত উৎসবে ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলিতে ২৬০ ইসরায়েলি নাগরিক মারা গেছেন। এছাড়া ২,৬০০ জনের বেশি মানুষ আহত হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, গাজায় ব্যাপকভাবে বাস্তুচ্যুতির ঘটনা সংঘটিত হচ্ছে। জাতিসংঘের মানবিক ত্রাণ সংস্থা বলছে, গত ২৪ ঘণ্টায় গাজার অগণিত মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এক লাখ ৮৭ হাজার ৫১৮ জনেরও বেশি ফিলিস্তিনি তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে বলে বিশ্বাস করা হচ্ছে।

এ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বোমাবর্ষণ অব্যাহত থাকায় এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাস্তুচ্যুতদের মধ্যে প্রায় এক লাখ ৩৭ হাজার ৪২৭ জন ৮৩ টি স্কুলে আশ্রয় নিয়েছে। আরও ৪১ হাজার যাদের বাড়ি-ঘর ধ্বংস বা ক্ষতিগ্রস্থ হয়েছে, তারা তাদের আত্মীয় এবং প্রতিবেশীদের কাছে আশ্রয় নিয়েছেন।

অন্যদিকে ইসরায়েল বলেছে, গাজার সঙ্গে তাদের সীমান্ত এখনও পুরোপুরি নিরাপদ নয়।

তবে তারা বলেছে, হামাস যেখানে হামলা চালিয়েছিল সেই অঞ্চল এখন সম্পূর্ণরূপে ইসরায়েলি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

তবে তাদের সামরিক বাহিনী স্বীকার করেছে যে কিছু ফিলিস্তিনি যোদ্ধা এখনও সক্রিয় আছে এবং তাদের ভূখণ্ডে প্রবেশ করে বড় ধরনের হামলার চেষ্টায় আছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি