• ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তা চায় বাংলাদেশ

ডেস্ক
প্রকাশিত আগস্ট ২, ২০২৩, ০৭:৩৮ পূর্বাহ্ণ
ডেঙ্গু নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তা চায় বাংলাদেশ
সংবাদটি শেয়ার করুন....

দেশে এডিস মশাবাহী ডেঙ্গু জ্বরের প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে। প্রথম সাত মাসে ডেঙ্গুতে যে পরিমাণ আক্রান্ত ও মৃত্যু হয়েছে তা নজিরবিহীন। এই অবস্থায় ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সহায়তা চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১ আগস্ট) ঢাকায় সংস্থাটির প্রতিনিধিদের সঙ্গে বৈঠককালে স্বাস্থ্য অধিদফতর এই সহায়তা চায়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলমের সভাপতিত্বে বৈঠকে ডব্লিউএইচওর আবাসিক প্রতিনিধি বর্ধন জং রানাসহ চার সদস্যের প্রতিনিধি উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক নাজমুল ইসলাম জানান, বৈঠকটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার আগ্রহেই হয়েছে। সংস্থাটি বিভিন্ন দেশের সংশ্লিষ্ট প্রতিনিধির সঙ্গে বৈঠক করছে। এর ধারাবাহিকতায় বাংলাদেশের সঙ্গে বৈঠকে বসেছে। বৈঠকে ডেঙ্গু ব্যবস্থাপনা নিয়ে প্রতিবেশী দেশের অভিজ্ঞতা শেয়ার করা হয়।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণ এবং এ বিষয়ে জনগণকে সচেতন করতে ডব্লিউএইচও কাজ করার আগ্রহের কথা জানায়।

দেশে প্রথম ডেঙ্গু রোগী শনাক্ত হয় ২০০০ সালে। এরপর থেকে প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। তবে এবারের প্রকোপ অন্য যেকোনো বছরের চেয়ে বেশি। ইতোমধ্যে ডেঙ্গুতে ২৬১ জন মারা গেছেন। আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে।