• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েত সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

ডেস্ক
প্রকাশিত আগস্ট ৫, ২০২৩, ০৫:৪০ পূর্বাহ্ণ
কুয়েত সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান
সংবাদটি শেয়ার করুন....

কুয়েত সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। শুক্রবার (৪ আগস্ট) দেশে ফেরেন তিনি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সফরকালে তিনি কুয়েতের উপ-প্রধানমন্ত্রী, শেখ আহমেদ আল-ফাহাদ, উপ-প্রতিরক্ষামন্ত্রী শেখ ড. শামায়েল আহমেদ খালেদ আল-সাবাহ, সশস্ত্র বাহিনীর ভারপ্রাপ্ত প্রধান মেজর জেনারেল গাজী হাসান আল-শামারি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ন্যাশনাল গার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সাক্ষাৎকালে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন এবং দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

আইএসপিআর জানায়, অপারেশন কুয়েত পুনর্গঠন (ওকেপি) কার্যক্রমে বাংলাদেশ সেনাবাহিনীর আরও অধিকসংখ্যক সেনাসদস্য মোতায়েনসংক্রান্ত বিষয় ছিল আলোচনার অন্যতম অংশ।

‘আলোচনার ধারাবাহিকতায় কুয়েত সশস্ত্র বাহিনীর একটি প্রতিনিধি দল চলতি মাসের শেষের দিকে বাংলাদেশ সফর করবে।’

বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর ৫ হাজার ২৪৯ জন সেনা সদস্য ওকেপি কার্যক্রমে নিয়োজিত রয়েছেন, যা জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের পর কোনো বৈদেশিক দায়িত্বে বাংলাদেশ সেনাবাহিনীর সর্বোচ্চসংখ্যক মোতায়েন।

এ সফরকালে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কুয়েতে বাংলাদেশ মিলিটারি কন্টিনজেন্টস (বিএমসি) সদর দফতর পরিদর্শন করেন। তিনি এর বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। পাশাপাশি তিনি কুয়েত সামরিক বাহিনীর আলী আল সাবাহ মিলিটারি একাডেমি পরিদর্শন করেন। বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফরের মধ্য দিয়ে কুয়েত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।