• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হজযাত্রীদের জন্য সৌদির বিশেষ নির্দেশনা

ডেস্ক
প্রকাশিত মে ২৭, ২০২৩, ১৬:৩৪ অপরাহ্ণ
হজযাত্রীদের জন্য সৌদির বিশেষ নির্দেশনা
সংবাদটি শেয়ার করুন....

হজযাত্রীদের ভ্রমণ নিরাপদ ও সুবিধাজনক করতে বিশেষ নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়।

আরব নিউজের খবরে বলা হয়েছে, ‘মক্কা ও মদিনা আপনার জন্য অপেক্ষা করছে’ শিরোনামে টুইটারে একটি হ্যাশট্যাগ প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়। হ্যাশট্যাগের অধীনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো হলো-

১. বিমানে প্লাস্টিকের ব্যাগে লাগেজ বহন করা নিষিদ্ধ। হজযাত্রীরা তাদের জিনিসপত্র প্লাস্টিকের ব্যাগে বহন করবেন না। হজযাত্রীদের জিনিসপত্র প্লাস্টিকের ব্যাগে বহন করলে এয়ারপোর্টে ঝামেলা হতে পারে।

২. হজযাত্রীদের সঙ্গে থাকা ব্যাগে পানি বা অন্য কোনো তরল বস্তু রাখা যাবে না, এতে করে বিমানবন্দরের কর্মীরা লাগেজ থেকে তা সরাতে বাধ্য করতে পারেন।

৩. ভালোভাবে লক করা নেই বা পড়ে যাওয়ার ঝুঁকি আছে এমন কোনো লাগেজ বিমানে বহন করা নিষিদ্ধ।

৪. হজযাত্রীদের জিনিসপত্র কাপড় দিয়ে মোড়ানো যাবে না এবং কাপড়ে মোড়ানো বা কাপড়ের বস্তায় কোনো ব্যাগ বহন করা নিষিদ্ধ।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে বাংলাদেশ থেকে প্রথম ফ্লাইট সৌদি আরবে যায়। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

এ বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২২ হাজার ২২১ জন হজ পালনের জন্য সৌদি আরবে যাচ্ছেন। এর মধ্যে মোট যাত্রীর অর্ধেক ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকি হজযাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স ও ফ্লাই নাস।