• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ

ডেস্ক
প্রকাশিত আগস্ট ৩, ২০২৩, ০৭:০৩ পূর্বাহ্ণ
ব্যাংক ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ
সংবাদটি শেয়ার করুন....

ব্যাংক ঋণ নেওয়ার ক্ষেত্রে নতুন নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নীতিমালা অনুযায়ী, এখন থেকে ঋণ নিতে হলে গ্রাহকের আঙ্গুলের ছাপের প্রয়োজন হবে। সেই সঙ্গে ঋণ ডকুমেন্ট তৃতীয় পক্ষকে পড়ে শুনাতে হবে।

বুধবার (২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

১৯৯১ সালের ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে বলেও এতে উল্লেখ রয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘মহামান্য হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক, সাম্প্রতিক সময়ে আদালতে বেশকিছু রিট পিটিশন দায়ের করা হচ্ছে। যেখানে ঋণ গ্রহীতারা এবং ঋণের জামিনদাতাগণ উভয়ে যথাক্রমে ঋণ গ্রহণ এবং জামিন প্রদান সংক্রান্ত দলিলাদিতে স্বাক্ষর প্রদান করেননি মর্মে উল্লেখ করেছেন। এর ফলে সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টসমূহের সঠিকতা যাচাইয়ের ক্ষেত্রে ঋণ গ্রহীতা এবং জামিনদাতার স্বাক্ষরের ওপর নির্ভর করতে হয় বিধায় ঋণ আদায়ের আইনি প্রক্রিয়া গ্রহণ বিঘ্নিত হচ্ছে।’

এমন পরিস্থিতিতে ঋণ আদায়ের ক্ষেত্রে উদ্ভূত আইনি জটিলতা নিরসনে নির্দেশনা দিয়ে এতে আরও বলা হয়, এ মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, ঋণ প্রদানের উদ্দেশ্যে গৃহীত চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণ গ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি বা পক্ষকে পড়ে শুনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়াও ডকুমেন্টসমূহে স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য সংরক্ষিত ডাটাবেইজ থেকে যাচাইপূর্বক তা গ্রহণ করতে হবে।