• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৫৩ বসন্তে সজিব ওয়াজেদ জয়

ডেস্ক
প্রকাশিত জুলাই ২৭, ২০২৩, ০৭:০৫ পূর্বাহ্ণ
৫৩ বসন্তে সজিব ওয়াজেদ জয়
সংবাদটি শেয়ার করুন....

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র ছেলে সজিব ওয়াজেদ জয়। তার জন্ম মুক্তিযুদ্ধের সময়। ১৯৭১ সালের আজকের এই দিনে পৃথিবীর আলো দেখেন তিনি। এরপর কেটে গেছে ৫২টি বসন্ত। এবার ৫৩ বসন্তে পা বাড়ালেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র।

সজিব ওয়াজেদ জয়ের পিতা ড. এম এ ওয়াজেদ মিয়া। তিনি একজন খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী। তার পৈত্রিক নিবাস রংপুরের লালদিঘীতে।

১৯৭৫ সালে তার নানা শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পরে, জয় মায়ের সাথে জার্মানি এবং লন্ডন হয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন। ফলে সজিব ওয়াজেদের শৈশব এবং কৈশোর কেটেছে ভারতে।

তিনি নৈনিতালের সেন্ট জোসেফ কলেজ থেকে স্নাতক, এরপর যুক্তরাষ্ট্রের দ্য ইউনিভার্সিটি অব টেক্সাস এ্যট আর্লিংটন থেকে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক শেষ করেন। পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোক-প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

শেখ হাসিনা পুত্র বর্তমানে স্থায়ীভাবে বসবাস করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায়।

সজিব ওয়াজেদ জয়কে ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি তার পিতৃভূমি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ দেওয়া হয়।

তিনি একাদশ জাতীয় সংসদ ২০১৯ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন। এর আগে আওয়ামী লীগের বিগত মেয়াদের সরকারে ২০১৪ সালেও প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়।

জয় ২৬ অক্টোবর ২০০২ সালে মার্কিন নাগরিক ক্রিস্টিন ওয়াজেদকে বিয়ে করেন। তাদের একটি কন্যা সন্তান রয়েছে। তাদের সন্তানের নাম সোফিয়া ওয়াজেদ।

কারই/এইউ