• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মশার ক্ষতি থেকে বাঁচার দোয়া

ডেস্ক
প্রকাশিত জুলাই ১১, ২০২৩, ০৪:৪৪ পূর্বাহ্ণ
মশার ক্ষতি থেকে বাঁচার দোয়া
সংবাদটি শেয়ার করুন....

মশা বর্তমান সময়ের একটি আলোচিত প্রসঙ্গ। হঠাৎ করে এডিস মশার প্রকোপ বেড়ে যাওয়ায় ডেঙ্গু জ্বরে আক্রান্তের হার অনেকগুণ বেড়ে গেছে। ইতোমধ্যে ডেঙ্গুতে অনেকের মৃত্যুও হয়েছে। এ অবস্থায় বিশেষজ্ঞদের উপদেশ মেনে চলার পাশাপাশি আল্লাহর কাছে দোয়া করার বিকল্প নেই। আল্লাহ তাআলা বান্দার দোয়া কবুল করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

তাই মুমিনের দায়িত্ব হলো—আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করা। প্রিয়নবী (স.) উম্মতকে বিভিন্ন সময় ও প্রেক্ষাপটে নানারকম দোয়া শিখিয়েছেন। তার মধ্যে একটি দোয়া হলো—ক্ষতিকর কীট-পতঙ্গ বা জীব-জন্তুর অনিষ্ট থেকে পরিত্রাণের দোয়া। মশা দোয়া, মশার কামড় দোয়া

দোয়াটি হলো- أعُوْذُ بِكَلِمَاتِ اللهِ التَّامَّاتِ مِنْ شَرِّ مَا خَلَقَ ‘আউযু বি কালিমা-তিল্লাহি তাম্মাতি মিন শাররি মা খালাক।’ অর্থ- আল্লাহর পূর্ণ কালিমার বিনিময়ে তার সৃষ্টির সব অনিষ্ট থেকে পরিত্রাণ চাচ্ছি। (আবু দাউদ: ৩৮৯৮) ডেঙ্গু এডিস মশা ধ্বংস করার দোয়া

অতএব, মুমিন মুসলমানের উচিত- বর্তমান পরিস্থিতিতে নবীজির শেখানো দোয়াটির মাধ্যমে আল্লাহর নিরাপত্তা কামনা করা। এই দোয়াটি যারা নিয়মিত সকাল-বিকাল আমল করবেন, আল্লাহ তাআলা তাদেরকে বিষাক্ত সাপ-বিচ্ছু, মশাসহ সকল পোকা-মাকড় ও যাবতীয় ক্ষতিকর প্রাণীর ক্ষতি থেকে হেফাজত করবেন ইনশাআল্লাহ।

আল্লাহ তাআলা আমাদের সবাইকে উল্লেখিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমাদের সবাইকে যাবতীয় ক্ষতিকর প্রাণীর অনিষ্ট থেকে নিরাপদ রাখুন। আমিন।