• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে মেসেজ দেওয়া যাবে ফোন নম্বর ছাড়াই

ডেস্ক
প্রকাশিত মে ২৭, ২০২৩, ১৫:১৭ অপরাহ্ণ
হোয়াটসঅ্যাপে মেসেজ দেওয়া যাবে ফোন নম্বর ছাড়াই
সংবাদটি শেয়ার করুন....

সহজেই বার্তা, ছবি বা ভিডিও আদান-প্রদানের একটি অন্যতম মাধ্যম মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। তবে এজন্য ব্যবহারকারীদের ফোন নম্বরের মাধ্যমে একে অন্যের সঙ্গে যুক্ত থাকতে হয়। অনেকেই নিজের ফোন নম্বর বিনিময়ে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এমন ব্যবহারকারীদের জন্য সুখবর নিয়ে এলো হোয়াটসঅ্যাপ।

প্রোফাইলে আলাদা ইউজার নেম ব্যবহারের সুযোগ চালু করতে যাচ্ছে অ্যাপটি। ফলে মোবাইল নম্বর ছাড়াই কেবল ইউজার নেমের সাহায্যে একে অপরের সঙ্গে যুক্ত হওয়া যাবে হোয়াটসঅ্যাপে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদন অনুযায়ী, নতুন এই সুবিধা চালু হলে ফেসবুকের আদলে হোয়াটসঅ্যাপের সার্চ বারে নির্দিষ্ট ব্যক্তির ইউজার নেম অনুসন্ধান করলে সেই ব্যক্তির অ্যাকাউন্ট পাওয়া যাবে। তাই ব্যবহারকারীদের ফোন নম্বর আদান-প্রদানের ঝামেলায় যেতে হবে না।

তবে এখনই সবাই সুযোগটি পাবেন না। আপাতত পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে নতুন এই সুবিধা। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্যই সুবিধাটি চালু করা হবে।

whatsapp

অন্যদিকে হোয়াটসঅ্যাপে কথোপকথন গোপন রাখতে মেটা নিয়ে এসেছে ‘লকড চ্যাটস’ সুবিধা। এই সুবিধার মাধ্যমে চ্যাটগুলো একটি পাসওয়ার্ড সুরক্ষিত বিশেষ ফোল্ডারে সংরক্ষিত থাকবে। নির্দিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ চাইলেও হোয়াটসঅ্যাপের এই চ্যাটগুলো দেখতে পারবেন না।

গতকাল ১৫ মে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ নিজের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে এক ফেসবুক পোস্টে এ ঘোষণা দেন। নতুন এই সুবিধায় ব্যবহারকারী কোনো চ্যাট লক করলে তা আর কেউ দেখতে পাবেন না। লক করা চ্যাটে মেসেজ এলেও কোনো নোটিফিকেশন দেখাবে না ফোনে। গোপন এই চ্যাট দেখতে প্রয়োজন হবে ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ডের।