• ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায়

ডেস্ক
প্রকাশিত জুলাই ১১, ২০২৩, ০৫:০০ পূর্বাহ্ণ
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায়
সংবাদটি শেয়ার করুন....

ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে হোয়াটসঅ্যাপ বরাবরই সচেতন। বিভিন্ন ফিচার এনে হালনাগাদ রাখে অ্যাপটি। একনজরে দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপের সেরা প্রাইভেসি ফিচারগুলো। এসব ফিচার অনেক আগেই অবমুক্ত করা হয়েছিল। কিছু ফিচার নতুন যোগ হয়েছে। এসব ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন।

চ্যাট লক ফিচার

সম্প্রতি হোয়াটসঅ্যাপে চালু হয়েছে চ্যাট লক ফিচার। আগে পুরো হোয়াটসঅ্যাপ অ্যাপটি লক করে রাখার ফিচার চালু ছিল। তবে এবার নির্দিষ্ট চ্যাটও লক করে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

ফিঙ্গারপ্রিন্ট, পাসওয়ার্ড, প্যাটার্ন, পিন ইত্যাদি দিয়ে হোয়াটসঅ্যাপের চ্যাট লক করে রাখা যাবে। গ্রুপ চ্যাট এবং পার্সোনাল চ্যাট, উভয়ক্ষেত্রেই এই ফিচার চালু হয়েছে। অ্যানড্রয়েড এবং আইওএস, দুই মাধ্যমেই কাজ করবে হোয়াটসঅ্যাপের চ্যাট লক ফিচার।

whatsappব্লু টিক হাইড

এই ফিচার অনেক আগে থেকেই চালু রয়েছে হোয়াটসঅ্যাপে। আপনি ব্লু টিক বন্ধ রাখতে পারবেন। অর্থাৎ আপনি কারও মেসেজ দেখলে বা সিন করলে শুধু ডবল টিক হবে কিন্তু ব্লু টিক হবে না।

সাইলেন্ট রাখুন

অজানা নম্বর থেকে হোয়াটসঅ্যাপে ফোন এলে সাইলেন্ট থাকবে ডিভাইস। এই ফিচার সম্প্রতিই চালু হয়েছে হোয়াটসঅ্যাপে। ফলে কাজের মাঝে অচেনা নম্বরের ফোনকল এলে আর বিব্রত হবেন না আপনি।

হোয়াটসঅ্যাপ, জনপ্রিয় এই ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপে ফিঙ্গারপ্রিন্ট বা আঙুলের ছাপের মাধ্যমেও লক রাখতে পারবেন ইউজাররা। Settings > Privacy > Scroll Down and tap on Fingerprint lock- এই পদ্ধতিতে নতুন ফিচারের সুবিধা পাওয়া যাবে।

স্ট্যাটাস হাইড রাখুন

স্ট্যাটাস, লাস্ট সিন, প্রোফাইল পিকচার হাইড করার সুযোগ রয়েছে হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য। আপনার কনট্যাক্টে না থাকা লোকেদের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের প্রোফাইল পিকচার হাইড করার সুযোগ থাকছে ব্যবহারকারীর হাতে।

whatsppগ্রুপ ব্লক রাখা

হোয়াটসঅ্যাপে আপনাকে যাতে যখন তখন যেকোনও গ্রুপে না যুক্ত করা যায়, সেই জন্য ব্লক অপশন রয়েছে। সাধারণত হোয়াটসঅ্যাপে ইউজারকে যেকোনও গ্রুপে অ্যাড করার অপশন ওপেন টু অল থাকে। এক্ষেত্রে সেটিংসে পরিবর্তএর মাধ্যমে আপনি এই ফিচার ব্লক করতে পারেন।

টু স্টেপ ভেরিফিকেশন

আপনি লাস্ট সিনের পাশাপাশি নিজের অনলাইন স্ট্যাটাসও হোয়াটসঅ্যাপে গোপন রাখতে পারেন প্রাইভেসি বজায় রাখার জন্য। এছাড়াও রয়েছে টু স্টেপ ভেরিকেশন পদ্ধতি। নিজের নিরাপত্তা এবং প্রাইভেসি বজায় রাখার জন্য আপনি অপছন্দের যে কাউকে হোয়াটসঅ্যাপে ব্লক করতে পারেন।