• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হজ শেষে ফিরেছেন ২৪,১৫৮ হাজি, না ফেরার দেশে ৯০

ডেস্ক
প্রকাশিত জুলাই ৮, ২০২৩, ০৪:৪২ পূর্বাহ্ণ
হজ শেষে ফিরেছেন ২৪,১৫৮ হাজি, না ফেরার দেশে ৯০
সংবাদটি শেয়ার করুন....

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ২৪ হাজার ১৫৮ হাজি। ৬৪ ফ্লাইটে দেশে ফিরেন তারা। যার মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২২টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১৫টি। এবার হজে গিয়ে ৯০ জন বাংলাদেশি ইন্তেকাল করেছেন। তার মধ্যে পুরুষ ৬৯ ও নারী ২১ জন। মক্কায় ৭৪, মদিনায় ৫, জেদ্দায় ১, মিনায় ৭, আরাফায় ২ এবং মুজদালিফায় ১ জন।

শুক্রবার (৭ জুলাই) দিবাগত মধ্যরাতে হজযাত্রী বহনকারী এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, হজ অফিসের বরাত দিয়ে হজ পোর্টালে এই তথ্য জানানো হয়েছে।

হজ বুলেটিনে বলা হয়েছে, বাংলাদেশ থেকে আগত সরকারি ব্যবস্থাপনার বিজি-৩০৮৯ ফ্লাইটের হাজিগণ আগামীকাল বাদ ফজর মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে যাত্রা করবেন। হাজিগণ মদিনায় রাসুল (সা:) এর রওজা মোবারক জিয়ারত, মসজিদে নববিতে ৪০ ওয়াক্ত নামাজ এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায় সহ বিভিন্ন ঐতিহাসিক স্থান ভ্রমন শেষে আগামী ১৬ জুলাই, ২০২৩ তারিখে বাংলাদেশে উদ্দেশ্যে যাত্রা করবেন।

চলতি বছর হজ করতে বাংলাদেশ থেকে সৌদি যান মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন। এসব হজযাত্রী বহন করতে মোট ফ্লাইট পরিচালনা করা হয় ৩২৫টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন, সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী বহন করে। আগামী ২ আগস্ট শেষ ফিরতি ফ্লাইট হওয়ার কথা রয়েছে।

সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী এবার হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সঙ্গে জমজমের পানি পরিবহন করতে না পারায় দেশে আসা হাজিদের জমজমের পানি বিতরণ করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। নিয়ম অনুযায়ী প্রতি হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে।