• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচকের বড় দরপতন

ডেস্ক
প্রকাশিত জুন ৬, ২০২৩, ১১:৪৯ পূর্বাহ্ণ
পুঁজিবাজারে সূচকের বড় দরপতন
সংবাদটি শেয়ার করুন....

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের পর দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচকের দর কমেছে। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও।

বিমা, বিদ্যুৎ-জ্বালানি, তথ্য প্রযুক্তিসহ গত কয়েক দিনে যেসব খাতের মূল্যবৃদ্ধি হয়েছিল, সেগুলোর মূল্য সংশোধন হওয়ায় এই দরপতন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ডিএসইর বাজার বিশ্লেষণ অনুযায়ী, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪০ দশমিক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ছয় হাজার ৩১৬ দশমিক ১৯ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক ১০ দশমিক ০০৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৭২ দশমিক ২৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক কমেছে ৯ দশমিক ৪৭ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৮৮ দশমিক ৭৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনও। মঙ্গলবার লেনদেন হয়েছে এক হাজার ৮৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২৫৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার; যা ছিল চলতি বছরের সর্বোচ্চ। লেনদেন কমেছে ১৬৯ কোটি ৮০ লাখ টাকা।

এছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২৫ টি কোম্পানির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। মঙ্গলবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৭ দশমিক ৪৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ৬৫ দশমিক ৭২ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৬৯ দশমিক ৪৬ পয়েন্টে ও ১ হাজার ৩১৩ দশমিক ২৫ পয়েন্টে।