• ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হজ : দ্রুত ভিসা ইস্যু করতে সৌদি দূতাবাসকে মন্ত্রণালয়ের তাগিদ

ডেস্ক
প্রকাশিত মে ৩১, ২০২৩, ০৬:১৩ পূর্বাহ্ণ
হজ : দ্রুত ভিসা ইস্যু করতে সৌদি দূতাবাসকে মন্ত্রণালয়ের তাগিদ
সংবাদটি শেয়ার করুন....

গত ২১ মে শুরু হয়েছে হজ ফ্লাইট। মঙ্গলবার (৩০ মে) পর্যন্ত হজ করার উদ্দেশে সৌদি আরব পৌঁছেছেন ৩৮ হাজার ২৯ জন হজযাত্রী। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ২১৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩১ হাজার ৮১০ জন হজযাত্রী।

এদিকে এখনও ভিসা পাননি ৪৯ শতাংশ হজযাত্রী। এসব হজযাত্রীদের ভিসা দ্রুত দেওয়ার জন্য সৌদি আরব দূতাবাসকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয় এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

মঙ্গলবার সৌদি আরবের দূতাবাসকে বিষয়টি জানিয়ে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, হিজরি ১৪৪৪/২০২৩ সনের হজ উপলক্ষ্যে বাংলাদেশ থেকে পাঠানো হজযাত্রীদের মধ্যে এরইমধ্যে ৬০ হাজারের বেশি হজযাত্রীর ভিসা ইস্যু হয়েছে; যার হার ৫১ শতাংশ। অবশিষ্ট হজযাত্রীদের ভিসা দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে মর্মে রাজকীয় সৌদি সরকারের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মন্ত্রী জানিয়েছেন।

আরও বলা হয়, অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের ভিসা প্রাপ্তির সংখ্যা কম বিধায় দ্রুত সময়ের মধ্যে অবশিষ্ট হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার পরামর্শ দিয়েছেন। তাই দ্রুত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করা আবশ্যিকভাবে প্রয়োজন।

এই অবস্থায় জরুরিভিত্তিতে ভিসা প্রসেসিং সম্পন্ন করে ভিসা প্রাপ্তি নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

এদিকে হজযাত্রীদের ভিসা দ্রুত ইস্যু করতে আলাদা চিঠি দিয়েছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (হাব)। হাবের মহাসচিব ফারুক আহমদ সরদার চিঠিতে জানান, এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে গমন করবেন। এখনো পর্যন্ত প্রায় অর্ধেকেরও কম হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে। বিষয়টি অনেক উদ্বেগজনক। দ্রুত সব হজযাত্রীর ভিসা ইস্যু করার জন্য অপারেটিং এজেন্সিকে অনুরোধ জানানো হলো। অন্যথায় হজযাত্রীদের ফ্লাইট নিয়ে জটিলতা সৃষ্টি হওয়া এবং বিপদে পড়ার সমূহ সম্ভাবনা রয়েছে।