• ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এনআইডিধারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক চান পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক
প্রকাশিত মে ২৭, ২০২৩, ১৬:৪১ অপরাহ্ণ
এনআইডিধারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক চান পররাষ্ট্রমন্ত্রী
সংবাদটি শেয়ার করুন....

এনআইডিধারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক চান পররাষ্ট্রমন্ত্রী
করের আওতা বাড়ানোর জন্য যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে, তাদের সবার রিটার্ন দাখিল বাধ্যতামূলক করার প্রস্তাব করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

শনিবার (২৭ মে) ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করেছে ইআরএফ।

করের আওতায় বাড়ানো নিয়ে জীবিত থাকাবস্থায় প্রয়াত অর্থমন্ত্রীর সঙ্গে মতবিরোধের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী।

আবদুল মোমেন বলেন, মুহিত ভাই অর্থমন্ত্রী থাকার সময় আমি করের আওতা বাড়ানোর জন্য জাতীয় পরিচয়পত্র যাদের আছে, তাদের সবাইকে রিটার্ন দাখিলের বাধ্যতামূলক করার প্রস্তাব করেছিলাম। কিন্তু আমলাতন্ত্রের কারণে আজ পর্যন্ত সেটি হয়নি। এনআইডি যাদের আছে সবাইকে করের আওতায় আনতে পারলে বর্তমানে যে কর জিডিপির হার সাত থেকে আট শতাংশ আছে তা আরও বাড়বে। এটা বেড়ে তখন ২০ থেকে ২৫ শতাংশ হতে পারে।

আসছে বাজেটকে কেন্দ্র করে গণমাধ্যমকর্মীদের এ নিয়ে কাজ করারও পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী।

ইআরএফের সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মৃধার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবির এবং সাবেক অর্থ সচিব মাহবুব আহমেদ।

ফজলে কবির বলেন, মুহিতকে স‍্যার ছিলেন একজন বড় মনের অর্থনীতিবিদ।

ইআরএফের সাধারণ সম্পাদকের আবুল কাশেম অনুষ্ঠানের সঞ্চালনা করেন। অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে নিয়ে স্মৃতিচারণ করেন ইআরএফের সদস্যরা।