• ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চরবাড়িয়া ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত হলো ইকোম্যানের সংলাপ

ডেস্ক
প্রকাশিত ফেব্রুয়ারি ৫, ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ণ
চরবাড়িয়া ইউনিয়ন পরিষদে  অনুষ্ঠিত হলো  ইকোম্যানের সংলাপ
সংবাদটি শেয়ার করুন....

পরিবেশ তত্ত্বাবধায়ন ও জেন্ডার রূপান্তরমূলক পন্থা ভিত্তিক প্রকল্প ইকোম্যান এর ইউনিয়ন ভিত্তিক সংলাপ অনুষ্ঠিত হয় ।আজ ০৫ ফেব্রুয়ারী ২০২৪ তারিখ সোমবার সকালে চরবাড়িয়া ইউনিয়ন পরিষদ হল রুমে এ সংলাপ অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে চরবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান জনাব মোঃ মাহাতাব হোসেন সুরুজ, সচিব জনাব শামীম আহমেদ, ইয়ুথ নেটে সমন্বয়কারী আশিকুর রহমান সাকিব, ইকোম্যানের জেলা সমন্বয়কারী মোঃ আশিকুর রহমান নিরব, ইকোম্যানের প্রজেক্ট ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা ও ইউপি সদস্যবৃন্দসহ স্থানীয় জনসাধারণ ও গণমাধ্যমকর্মীগন উপস্থিত ছিলেন।

সোমবার সকালে ইকোম্যানের সদস্যবৃন্দসহ চরবাড়িয়া আগমন করলে তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর পরিচয় পর্ব এবং স্বাগত বক্তব্যের মাধ্যমে সংলাপটি শুরু হয়।
সংক্ষিপ্ত বক্তব্যে চরবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ মাহাতাব হোসেন সুরুজ ইকোম্যান প্রকল্পকে সাধুবাদ জানান এবং বলেন আমার ইউনিয়নে কিশোর এবং পুরুষ কে আরো বেশি সচেতন করতে হবে পাশাপাশি পরিবেশকে সুরক্ষা করতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে জেন্ডার বৈষম্যতা একটি অন্যতম সমস্যা এবং সমজে এ বিষয়গুলো নিয়ে খোলামেলা ভাবে আলোচনা করা দরকার। তিনি আশ্বাস দিয়ে বলেন এ ধরনের কাজে তিনি সব সময় সহযোগিতার হাত বাড়াবেন।

ইকোম্যানের প্রজেক্ট ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা বলেন, নারী-পুরুষ সম্বলিত ভাবে পরিবেশ রক্ষায় সমান ভূমিকা পালন করতে হবে। তিনি পরিবারের কাজগুলোতে নারী ও পুরুষকে একে অপরকে সহোযোগিতা করার আহ্বান জানান। তিনি আরও বলেন সমাজে ভালো কাজগুলোকে সবার উৎসাহিত করতে হবে যেমন গাছ লাগানো, নদী দূষণ থেকে বিরত থাকা ইত্যাদি।
ইকোম্যান প্রকল্পের জেলা সমন্বয়কারী জনাব মোঃ আশিকুর রহমান প্রকল্পের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং চরবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।তিনি আরও বলেন এ প্রকল্পটি বর্তমানে বরিশাল সহ ও আরো তিনটি জেলায় সক্রিয় রয়েছে।পুরুষ ও কিশোরদের প্রতি আহ্বান করে তিনি বলেন নারীরা শুধু ঘরের কাজ করবে এমন সামাজিক রীতিনীতি থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে এবং পাশাপাশি পরিবেশের উপদান গাছপালা, নদী ইত্যাদির রক্ষায় অধিক গুরুত্ব দিতে হবে।

পরিশেষে ইউপি সচিব জনাব শামীম আহমেদ বলেন, সমাজে যারা নেতৃত্ব দেন তাদের মাধ্যমে সমাজে নারী পুরুষের বৈষম্য দূরীকরণ নিশ্চিত করতে হবে।তিনি আরও বলেন এক্ষেত্রে যেমন জনপ্রতিনিধিদের ভূমিকা পালন করতে হবে ঠিক তেমনি জনসাধারণের এগিয়ে আসতে হবে। সর্বোপরি তিনি এ সংলাপ এর সমাপ্তি ঘোষণা করেন।