ফেসবুকে নাসিমকে নিয়ে কটূক্তি, বেরোবি শিক্ষিকা গ্রেফতার

প্রকাশ: 14 June, 2020 4:12 : AM

ফেসবুকে সদ্য প্রয়াত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে নিয়ে কটূক্তি করায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের শিক্ষক সিরাজাম মুনিরাকে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়সংলগ্ন সর্দারপাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়ার করা আইসিটি আইনের মামলায় তিনি গ্রেফতার হন।

সিরাজাম মুনিরা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক ও ছাত্রজীবনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সহসভাপতি ছিলেন। তিনি ছাত্রজীবনে বামপন্থী রাজনীতি করতেন বলে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন মেট্রোপলিটন তাজহাট থানার পরিদর্শক (তদন্ত) রবিউল ইসলাম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আইসিটি আইনে করা মামলায় শিক্ষক সিরাজাম মুনিরাকে গ্রেফতার করা হয়েছে, যার মামলা নম্বর ৮, তারিখ ১৪/০৬/২০২০।

তবে গ্রেফতার করে কোথায় রাখা হয়েছে এ বিষয়ে কোনো কিছু বলেননি। তিনি বলেন, নিরাপত্তার স্বার্থে বলা যাচ্ছে না, তবে পুলিশ হেফাজতে আছেন।

এদিকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়া যুগান্তরকে বলেন, আমার দায়ের করা মামলায় সিরাজাম মনিরাকে গ্রেফতার করা হয়েছে, কিন্তু গ্রেফতারের ৩০ মিনিট পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের লোকজন এসে প্রশাসনের মামলায় গ্রেফতার দেখানোর চেষ্টা করছে।

তিনি বলেন, এ প্রশাসনই তো সিরাজাম মুনিরাকে নিয়োগ দিয়েছে, সুতরাং তারাও দায় এড়াতে পারে না।

জানা যায়, শনিবার লাইফসাপোর্টে থাকা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মারা যান। তার মৃত্যু নিয়েই শিক্ষক সিরাজাম মুনিরা তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ব্যঙ্গ করে স্ট্যাটাসে লিখেন– ‘যোগ্য নেতৃত্বে দেশ নাসিম্যা মুক্ত হল’।

কিছুক্ষণের মধ্যেই বিষয়টি বুঝতে পেরে তা ডিলিট করেন তিনি। কিন্তু ততক্ষণে পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ পাল্টা স্ট্যাটাস দিয়ে অভিযুক্তের শাস্তি দাবি জানান।

এদিকে ওই শিক্ষকের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেন শিক্ষক-শিক্ষার্থীসহ ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরে মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে ব্যঙ্গাত্মক স্ট্যাটাস দেয়ায় সিরাজাম মুনিরাকে কারণ দর্শানো নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।