হালদায় নৃশংস হত্যার শিকার অভয়ারণ্যের ডলফিন

প্রকাশ: 9 May, 2020 4:00 : AM

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পাড় থেকে ৫২ কেজি ওজনের কাটা ডলফিন উদ্ধার করা হয়েছে। শুক্রবার (০৮ মে) দুপুরে রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকা থেকে ৫ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্যের এই ডলফিন উদ্ধার করা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা বিশেষজ্ঞ ড. মনজুরুল কিবরিয়া জানান, এর আগে হালদা নদী থেকে ভাসমান অবস্থায় ২৩টি মরা ডলফিন উদ্ধার করা হয়েছিল। তবে কোনটিকেই এভাবে কেটে হত্যা করা হয়নি। এবারই প্রথম কাটা ডলফিন উদ্ধার করা হয়েছে।
গত ২১ শে মার্চ ২৩তম ডলফিনের মৃত্যুর পর ১ মাস ১৮ দিনের মধ্যে এটি ২৪তম ডলফিনের মৃত্যু। হত্যাকাণ্ডের এই চিহ্ন মৃত ডলফিন গুলোর চেয়ে একটি নতুন ইঙ্গিত বহন করে।
আড়াআড়ি ভাবে এর ঘাড় থেকে লেজ পর্যন্ত দৈর্ঘ্য বরাবর কাটা। ধারণা করা হচ্ছে, জেলেরা জাল ফেলে ডলফিনটি নদী থেকে ডাঙায় আনে। এবং পেট কেটে চর্বি বের করার চেষ্টা করা হয় বলে জানান মনজুরুল কিবরিয়া।
সকালের দিকে সংবাদ পাওয়ার সাথে সাথে আইডিএফ-এর কর্মী মিমু দাস এবং স্বেচ্ছাসেবক রওশনগীর দ্রুত ঘটনাস্থলে পৌঁছে মৃত ডলফিনটি উদ্ধার করে গড়দুয়ারা এলাকায় আইডিএফ অফিসে নিয়ে আসে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর মাটি চাপা দেয়া হয়।